হাসির আড়ালে...

জানেন পৃথিবীতে কিছু মানুষ আছে, যাদের বাহ্যিক দিকটা দেখলে মনে হয় বোধহয় তারাই সবচেয়ে সুখী। কিন্তু তার অভ্যন্তরে কতোটা কষ্ট আর হাহাকার লুকিয়ে আছে সেটা বোঝার মতো শক্তি কারো থাকেনা। হয়তো বুঝতে কেউ চায় না। এই মানুষ গুলো বড্ড অভিনয়ও করতে পারে। অভিনয় তাঁরা করে তাদের নিজের সাথেই, নিজের মনের সাথে। দুঃখের আড়ালে সুখের আভাসটা যখন সে হাসির মাধ্যমে প্রকাশ করে, তখন মনে হয় শ্রেষ্ট অভিনেতা হিসেবে অস্কারটা তারই প্রাপ্য। একটা মানুষের খারাপ লাগার অনুভূতিটা কি আদৌ কেউ বুঝতে পারে...?? না...।। কিভাবে একটা মানুষ এতটা কষ্টকে চুপসে দিয়ে মুখে হাসি আঁকে। এদের হাসিটা কি কেউ বুঝতে পারে...?? এদের হাসির আড়ালে যে কতোটা কষ্টের অনুভূতি, কতোটা বেদনা লুকিয়ে থাকে তা কতজন মানুষই বা বুঝতে পারে, লক্ষ্য করে...? সত্যি অনেক বড় অভিনেতা তারা। নিজের মনের সাথে অভিনয় করা সব চেয়ে বড় কঠিন, সব চেয়ে বড় কষ্ট। 

বুকের মাঝে আগলে রাখা হাজারো অব্যক্ত কথা আর চাপা কষ্টটা প্রকাশ পায় তার শেষ রাতের প্রার্থনায়। সাথে থাকে কিছু চোখের অশ্রু। সারাদিন অভিনয়ের আড়ালে যে কষ্টটা জমে ছিল তা ঝেরে ফেলে দেয় তখন। প্রস্তুতি নেয় আবার অভিনয়ের অন্য একটি অধ্যায় শুরু করার জন্য, একটি নতুন দিনের।

মানুষ গুলোর মাঝে কি আছে তা কেউ বুঝতে চায় না। তারাও তো সবসময় সবার মতো হাসে, সবার সাথে চলে, সবার সাথে কথা বলে। কিন্তু একবারও মনে হয়না তার জীবনেও আছে কোন এক অশ্রু ঝরানো কাহীনি। আসলে বুঝবেই বা কিভাবে। তারা তো সেটা বুঝতেই দেয়না কখনো। আসলে কারো সেটা বোঝার মতো সময় নেই। সেও হয়তো চায় কেউ একজন তাকে বুঝুক, তার হাসির আড়ালে কষ্টও গুলো খুঁজুক। কিন্তু না, এরকম কখনোই হয়ে উঠে না... 

দুঃখ, কষ্ট, আশাহীনতা, প্রত্যাশাহীনতা, হাহাকার, ব্যর্থতা, সবকিছুই ছাপিয়ে নিয়েছে তার জীবনটা। একটু একটু করে কেড়ে নিচ্ছে তার মনের রং দিয়ে সাজানো সব রঙিন স্বপ্ন গুলো। তবুও নেই তার মাঝে কোন প্রতিক্রিয়া, নেই কোন চিৎকার, নেই কোন অশ্রু। শুধু আছে ঠোটের কোনে এক চিলতি অভিনয়ে জড়ানো হাসি। সেটা দুঃখের না সুখের সেটা শুধু সেই জানে। এই হাসিটিতে যে কতো কিছু লুকায়িত তা শুধু সেই জানে।

স্বপ্নতো সবাই দেখে। স্বপ্ন দেখতে মানা নেই। পৃথিবীর প্রত্যেকটা মানুষ- ই স্বপ্ন দেখে। তবে বোধহয় কিছু মানুষের জন্য স্বপ্ন দেখাটাই ভুল, আশা করাটাই ভুল। তার স্বপ্নের বাস্তব কোন রুপ নেই তা জানা সর্তেও স্বপ্নের কারনে আজ সে নিদ্রাহীন, আশা গুলো নিরাশ হয়ে আজ সে অনুভূতিহীন, কেন সে প্রাণ থাকতেও প্রাণহীণ...??

প্রত্যেকটা জিনিসের পিছনেই থাকে কোন এক অজানা রহস্য। তেমনি একজন মানুষের জীবনেও থাকতে পারে এমন সব হাতাশা আর কষ্টের রহস্য। তাই তার সেই হাসিটা দেখেই ভাববেন না সে আসলেই অনেক সুখী। বরং তার হাসিটার আড়ালে কি লুকিয়ে আছে তা দেখার চেষ্টা করুন। এমনো হতে পারে আপনার কথায় সে অনেক বেশি কষ্ট পেলো কিন্তু আপনাকে বুঝতে না দিতে সে তা হাসির আড়ালে লুকালো। যদি কারনটা খুজে পেয়ে যান তবে সেটা ভুলিয়ে সত্যি মন থেকে হাসানোর চেষ্টা করুন।
সব হাসি সুখের হাসি নয়, নিজেকে লুকানোর জন্যও অনেক সময় হাসতে হয়...।।